চার্লি চ্যাপলিনের জীবনী | Charlie Chaplin Biography in Bengali

2
26
চার্লি-চ্যাপলিনের-জীবনী-Charlie-Chaplin-Biography-in-Bengali

চার্লি চ্যাপলিনের জীবনী | Charlie Chaplin Biography in Bengali

চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) ছিলেন বিশ্বের সেরা অভিনেতা। চার্লি কেবল একজন ভালো অভিনেতাই ছিলেন না।  ভালো অভিনেতার সাথে সাথে একজন ভাল ব্যক্তিও ছিলেন। চার্লি চ্যাপলিন(Charlie Chaplin) ১৮৮৯ সালের ১৬ এপ্রিল ব্রিটেনে জন্মগ্রহণ করেছিলেন এবং আমেরিকাতে বিশ্বজুড়ে (Charlie Chaplin) নামে বিখ্যাত হয়েছিলেন, চরম দারিদ্র্য দেখেছিলেন। পিতা-মাতা ভেঙে পড়তে দেখেছেন। ক্ষুধা এবং পরিবর্তিত আত্মীয়দের দেখেছি। বাড়ির ক্রমাগত পরিবর্তনশীল ঠিকানাগুলি দেখুন। এই সমস্ত পরিস্থিতি সত্ত্বেও, এই দুর্দান্ত শিল্পী কিছু ঠোঁটে হাসি খাওয়ার জন্য অভিনয় করে চলেছেন। চার্লি তার দুঃখের কথাও বলেছিলেন, “আমি বৃষ্টিতে ভিজে যেতে ভালোবাসি কারণ তখন কেউ আমার অশ্রু দেখতে পাবে না”

পাঁচ-ছয় বছরের অল্প বয়সে, বাচ্চারা যখন খেলতে এবং খেলতে ব্যস্ত থাকে, তখন এই দুর্দান্ত শিল্পী তাঁর অনবদ্য অভিনয় দিয়ে কমেডি শুরু করেছিলেন। চার্লি চ্যাপলিন তার বাড়িতে একটি কৌতুক স্কুল এবং তার পিতামাতাকে তার মাস্টার বানিয়েছিল। তাঁর বাবা-মা উভয়ই ভাল গায়ক এবং মঞ্চের বিখ্যাত অভিনেতা ছিলেন। একদিন হঠাৎ এক প্রোগ্রামে তার মা অসুস্থ স্বাস্থ্যের কারণে তার কণ্ঠস্বর হারিয়ে ফেলেন থিয়েটারে বসে দর্শকদের ফেলে দেওয়া কিছু বস্তু দেখে তিনি খারাপভাবে আহত হয়েছিলেন। এই মুহুর্তে দেরি না করে এই ছোট্ট ছেলেটি কিছুটা ঘাবড়ে গেল, তবে দৃঢ় বিশ্বাসের সাথে তিনি একা মঞ্চে গিয়ে পুরো কৌতুকের ডিএম-তে পুরো পরিচালনা করেছিলেন। তার পরে চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) জীবনে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) একজন সফল কৌতুক অভিনেতার পাশাপাশি চলচ্চিত্র পরিচালক এবং আমেরিকান চলচ্চিত্রের নির্মাতা ও সংগীতশিল্পী ছিলেন। শৈশব থেকে ৮৮ বছর বয়স পর্যন্ত চার্লি অভিনয়, পরিচালক, চিত্রনাট্য, প্রযোজনা এবং সংগীতের সমস্ত দায়িত্ব পালন করেছিলেন। চার্লি ছিলেন তাঁর যুগের অন্যতম সৃজনশীল এবং প্রভাবশালী ব্যক্তি। তিনি সারা জীবন সরলতা অবলম্বন করেছিলেন এবং কৌতুককে এমন উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন, যা আজ অবধি অন্য শিল্পী ছুঁতেও পারেনি।

Charlie Chaplin Biography in Bengali
Source: www.wikimedia.org

চার্লি তার অভিনয় জীবনের Sherlock Holmes তৈরির সময় একটি Page Boy-এর ভূমিকা দিয়ে করেছিলেন। তারপরে তিনি নাট্যমণ্ডলী কেসিস কোর্ট সার্কাসে কাজ শুরু করেন। ১৯০৮ সালে তিনি ফ্রেড কর্নো সংস্থায় (Fred Karno company-তে যোগদান করেছিলেন এবং মাতাল হয়ে অভিনয় করার সময় দর্শকদের মন জয় করেছিলেন। চার্লি যখন মার্কিন যুক্তরাষ্ট্রে ট্রুপটি নিয়ে তার অনুষ্ঠান উপস্থাপন করছিলেন, তার অভিনয় দেখে মুগ্ধ হয়ে চলচ্চিত্র নির্মাতা ম্যাক সিনেট তাকে সপ্তাহে $ ১৫০ ডলার দিয়ে সই করেন।

১৯১৪ সালে, চার্লি মেকিং এ লিভিং (Making A Living) ছবিতে অভিনয়ের সূচনা করেছিলেন। তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন ল্যাটিক ট্রাম্পের চরিত্রটি পর্দায় তৈরি করবেন। এবং এতে তিনি প্রচুর জনপ্রিয়তা পেয়েছিলেন। পরের বছর তিনি 35 টি ছবিতে অভিনয় করেছিলেন। ১৯১৫ সালে, চার্লি সেনেটের সংস্থা ছেড়ে এসেন কোম্পানির সাথে কাজ শুরু করে। এই সংস্থাটি প্রতি সপ্তাহে তাকে $ ১২৫০ প্রদান করে। এই সময়ে, চার্লি তার ভাই সিডনিকে একটি বিজনেস ম্যানেজার হিসাবে নিয়োগ করেছিলেন। চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) এই কোম্পানির সাথে প্রথম বছরে ১৪ টি ছবিতে কাজ করেছিলেন, যার মধ্যে ট্রাম্পের (The Tramp) ক্লাসিক স্ট্যাটাস রয়েছে।

চার্লি চ্যাপলিন মাত্র ২৬ বছর বয়সে সুপারস্টার হয়েছিলেন। এখন তিনি বার্ষিক ৬ লক্ষ ৭০ হাজার প্যাকেজ নিয়ে মিউচুয়াল কোম্পানির চলচ্চিত্রগুলিতে অভিনয় শুরু করেছিলেন। চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) ডগলাস ফেচারবাচের সহযোগিতায় United Artist Company প্রতিষ্ঠা করেছিলেন। তাঁর অবিস্মরণীয় চলচ্চিত্রগুলি The Kid, The Pilgrim, Women in Paris এবং The Gold Rush এর মতো চলচ্চিত্র সহ বিশ শতকে নির্মিত হয়েছিল।

চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) ১৯১৮ সালে ১৬ বছর বয়সী অভিনেত্রী মাইন্ড্রেড হ্যারিসকে বিয়ে করেছিলেন। এই বিয়ে দুই বছর স্থায়ী হয়েছিল। ১৯২৪ সালে, তিনি ১৬ বছর বয়সী অভিনেত্রী লিটা গ্রেকে বিয়ে করেছিলেন। লিটা গ্রে দুটি ছেলের (চার্লস জুনিয়র এবং সিডনি) জন্ম দিয়েছে। বিবাহিত জীবন সুখকর হতে পারেনি এবং ১৯২৭ সালে দুজনেই আলাদা হয়ে যান। ১৯৩৬ সালে, চার্লি তার তৃতীয় বিয়েটি পাওলেট গডার্ডের সাথে বিয়ে করেছিলেন। দু’জনেই ১৯৪২ সাল পর্যন্ত একসাথে থাকতেন। একই সঙ্গে একজন অভিনেত্রী জন ব্যারি চার্লিকে তার ছেলের বাবা হওয়ার অভিযোগ এনে মামলা করেন। এটি মেডিকেল পরীক্ষায় প্রমাণিত হয়নি, তবুও আদালত চার্লিকে ব্যারির পুষ্টির ব্যয় বহন করার নির্দেশ দিয়েছে।

১৯৪৩ সালে, চার্লি ১৮ বছর বয়সী উনা ও’নিলকে বিয়ে করেছিলেন। এই বিবাহ সুখী প্রমাণিত। উনা আট সন্তানের জন্ম দিয়েছেন। তিনি সিটিলাইট (Citylight), দ্য গ্রেট ডিক্টেটর (The Great Dictator) ইত্যাদির মতো চলচ্চিত্র নির্মাণ করতে থাকেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে আমেরিকার কমিউনিস্টদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছিল এবং চার্লিও লক্ষ্যবস্তু হয়েছিল। ১৯৫২ সালে, চার্লি যখন ছুটির দিনে ব্রিটেনে গিয়েছিলেন, আমেরিকাতে তাঁর ফিরে আসা নিষিদ্ধ হয়েছিল। চার্লি চ্যাপলিন (Charlie Chaplin) সুইজারল্যান্ডের ওয়েভির একটি খামারে থাকতেন জীবনের শেষ দিনগুলিতে। চার্লি চ্যাপলিন ১৯৭২ সালে আমেরিকা গিয়েছিলেন বিশেষ একাডেমি পুরষ্কার পাওয়ার জন্য। এই মহান শিল্পী .১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর সকালে মারা যান।

উপসংহার

এই পোস্টে, আমরা আপনাকে “ জয়স্টিক কী? জয়স্টিকের ব্যবহার | What is Joystick in Bengali ” -এর সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি এই পোস্টটি আপনাদের ভালো লাগবে, আর ভালো লাগলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আপনার যদি এই পোস্ট সম্পর্কিত কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের কমেণ্ট বক্সের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব

আরও পড়ুনঃ

» এপিজে আবদুল কালামের জীবনী | APJ Abdul Kalam Biography in Bengali

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here