Tech

জয়স্টিক কী? জয়স্টিকের ব্যবহার | What is Joystick in Bengali

জয়স্টিক একটি ইনপুট ডিভাইস যা একটি কম্পিউটার প্রোগ্রামে একটি চরিত্র বা মেশিন নিয়ন্ত্রণ করে, যেমন একটি ফ্লাইট সিমুলেটারে বিমান। আপনি যে কোনও আরকেড গেমটিতে দেখতে পাবেন এমন কন্ট্রোল ডিভাইসের মতো এগুলি দেখতে একই রকম, তবে প্রায়শই অতিরিক্ত কার্যকারিতার জন্য অতিরিক্ত বোতাম অন্তর্ভুক্ত করে।

জয়স্টিক কী? – What is Joystick in Bengali

কম্পিউটারগুলিতে একটি জয়স্টিক একটি কার্সার নিয়ন্ত্রণ ডিভাইস যা কম্পিউটার গেমস এবং সহায়ক প্রযুক্তিতে ব্যবহৃত হয়।  জয়স্টিক, যা একটি পাইলট দ্বারা ব্যবহৃত কন্ট্রোল স্টিকের নাম এবং একটি বিমানের লিফট এবং লিফট নিয়ন্ত্রণের জন্য নামটি পেয়েছিল, এটি একটি হাতের লিভার যা এক প্রান্তে পিভটস এবং কম্পিউটারে এর স্থানাঙ্কগুলি পাস করে। এটি প্রায়শই এক বা একাধিক পুশ-বোতাম নিয়ে থাকে, নামক সুইচগুলি, যার অবস্থানটি কম্পিউটার দ্বারাও পড়া যায়।

What is Joystick in Bengali
What is Joystick in Bengali

জয়স্টিক একটি ইনপুট ডিভাইস যা সাধারণত ভিডিও গেমগুলি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। জয়স্টিকের একটি বেস এবং একটি রড রয়েছে যা কোনও দিক থেকে সরানো যেতে পারে। লাঠিটি ধীরে ধীরে বা দ্রুত এবং বিভিন্ন পরিমাণে সরানো যেতে পারে। কিছু জয়স্টিকের স্টিক রয়েছে যা বাম বা ডানে সরানো যেতে পারে। নমনীয় চলাচলের কারণে এটি জয়স্টিককে অনুমতি দেয়, এটি একটি কীবোর্ডের কীগুলির চেয়ে অনেক বেশি নিয়ন্ত্রণ সরবরাহ করতে পারে।

জয়স্টিকের ইতিহাস – History of joystick

জয়স্টিকসের ইতিহাসটি প্রাচীনতম। জয়স্টিকটি বিশ শতকে প্রথম ফরাসি পাইলট রবার্ট এসানাউল্ট পেল্টেইয়ের দ্বারা নির্মিত হয়েছিল এবং বিদ্যুতচালিত একটি দুটি বোতামের জয়স্টিক প্রথম ১৯৪৪ সালে জার্মানিতে তৈরি হয়েছিল।

জয়স্টিকের প্রকারভেদ – Type of Joystick

জয়স্টিকের প্রকারভেদ
জয়স্টিকের প্রকারভেদ

#১. Digital Joystick

ডিজিটাল জয়স্টিক এ জাতীয় জয়স্টিক নতুন প্রজন্ম নিয়ে গঠিত। আমরা চারপাশ থেকে সহজেই এই গেমগুলি খেলতে পারি।

#২. Paddle Joystick

প্যাডেল জয়স্টিকটি হ’ল প্রাচীনতম জয়স্টিক।এই জয়স্টিকটি একটি নোবার উপর নির্ভরশীলভাবে কাজ করে।

#৩. Analog Joystick

অ্যানালগ জয়স্টিকের অন্তর্ভুক্তি (অন্তর্ভুক্তি) সহ ডিজিটাল জয়স্টিক এবং প্যাডেল জয়স্টিক উভয়ই থাকে। এটি পরিচালনা করতে একটি পেন্টিয়োমিটার ব্যবহৃত হয়।

জয়স্টিকের উপাদানসমূহঃ

  1. Stick
  2. Base
  3. Tigger
  4. Extra button
  5. Autofire switch
  6. Throttle
  7. Hat switch
  8. Srction cup

জয়স্টিকের ব্যবহার – Use of Joystick in Bengali

জয়স্টিক্সে সাধারণত বেশ কয়েকটি বোতাম অন্তর্ভুক্ত থাকে। বেশিরভাগ জয়স্টিকের স্টিকারের উপরে কমপক্ষে একটি বোতাম থাকে এবং ট্রিগারটির জন্য কাঠির সামনে একটি বোতাম থাকে। অনেক জয়স্টিকের উপর নির্ভর করে এটিতে এমন অন্যান্য বোতামও অন্তর্ভুক্ত রয়েছে যা স্টিককে নির্দেশনা দেয় না এমন একটি হাত ব্যবহার করে চাপা যায়। জয়স্টিক সাধারণত আপনার কম্পিউটারের সাথে একটি বেসিক ইউএসবি বা সিরিয়াল পোর্ট সংযোগ ব্যবহার করে এবং প্রায়শই এমন সফ্টওয়্যার নিয়ে আসে যা আপনাকে প্রতিটি বোতামের ক্রিয়া নির্ধারণ করতে দেয়।

জয়স্টিকের ব্যবহার
জয়স্টিকের ব্যবহার

যেহেতু জয়স্টিক বিমান এবং অন্যান্য বিমানের নিয়ন্ত্রণকে অনুকরণ করে, তাই তারা ফ্লাইট সিমুলেটর এবং ফ্লাইট অ্যাকশন গেমগুলির জন্য সবচেয়ে উপযুক্ত। তবে কিছু গেমাররা অন্যান্য ধরণের ভিডিও গেমস, যেমন শ্যুটার এবং ফাইটিং গেমগুলির জন্য জয়স্টিকগুলি ব্যবহার করতে পছন্দ করে। অন্যরা ইতিমধ্যে মূল কীবোর্ড এবং মাউস ব্যবহার করতে পছন্দ করে।

প্রথম জয়স্টিক কবে আবিষ্কার হয়েছিল?

ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরিতে সিবি মিরিক প্রথম জোস্টস্টিক আবিষ্কার করেছিলেন এবং ১৯২৬ সালে পেটেন্ট করেছিলেন। এটি আজ ব্যবহৃত জোস্টস্টিকগুলির অনুরূপ একটি দ্বি-অক্ষের বৈদ্যুতিন জোস্টস্টিক ছিল এবং এটি মূলত দূরবর্তী পাইলটিং বিমানের জন্য তৈরি করা হয়েছিল।

কম্পিউটার Joystick Ports

আজ, বেশিরভাগ কম্পিউটার জোস্টস্টিকগুলি একটি ইউএসবি পোর্ট ব্যবহার করে একটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করে। নীচে সমস্ত ধরণের বন্দরগুলির একটি তালিকা দেওয়া হয়েছে যা জয়স্টিকটি গ্রহণ করেছে।

  1. Bluetooth Port
  2. Game Port
  3. Serial Port
  4. USB Port

উপসংহার

এই পোস্টে, আমরা আপনাকে “ জয়স্টিক কী? জয়স্টিকের ব্যবহার | What is Joystick in Bengali ” -এর সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি এই পোস্টটি আপনাদের ভালো লাগবে, আর ভালো লাগলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আপনার যদি এই পোস্ট সম্পর্কিত কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের কমেণ্ট বক্সের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button