প্রিন্টার কী? বাংলাতে প্রিন্টার কী সম্পর্কে সম্পূর্ণ তথ্য | About Printer in Bengali

0
33
প্রিন্টার-কী-বাংলাতে-প্রিন্টার-কী-সম্পর্কে-সম্পূর্ণ-তথ্য

প্রিন্টার কি?

একটি প্রিন্টার একটি বৈদ্যুতিন ডিভাইস যা কাগজে ডিজিটাল তথ্য মুদ্রণের জন্য ব্যবহৃত হয়।এটি কম্পিউটারের বাহ্যিক আউটপুট ডিভাইস। যা কম্পিউটারে হার্ড কপিতে সফট কপি রূপান্তর করার কাজ। আজকের পোষ্টে আমরা জানাবো প্রিন্টার কী? বাংলাতে প্রিন্টার কী সম্পর্কে সম্পূর্ণ তথ্য | About Printer in Bengali. তাহলে চলুন শুরু করা যাক –

প্রিন্টার কোনও পৃষ্ঠায় একটি বৈদ্যুতিন ডিভাইসে সঞ্চিত ডেটা প্রিন্ট করে (এই ডেটা পাঠ্য আকারে থাকতে পারে), এটি পৃষ্ঠার আকার অনুযায়ী ছোট বা বড় হতে পারে। এবং যা থেকে আমরা মুদ্রিত পৃষ্ঠাটি অনেক কাজের জন্য ব্যবহার করতে পারি।

প্রিন্টারটি সাধারণত কম্পিউটারের সাথে কাজ করে এবং তারের মাধ্যমে সংযুক্ত থাকে। তবে বর্তমানে, অনেকগুলি ডিজিটাল ডিভাইস প্রিন্টারের বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করে, যাতে দূরে বসে থাকা প্রিন্টারটি ব্যবহার করা যায়। এবং ব্লুটুথ, ওয়াই-ফাই, ক্লাউড প্রযুক্তি দিয়ে মুদ্রণ করতে পারে।

প্রিন্টারের ইতিহাস

উনিশ শতকে চার্লস ব্যাবেজ তার ডিফারেন্স ইঞ্জিনের (Difference Engine) জন্য নকশাকৃত প্রথম কম্পিউটার প্রিন্টার যান্ত্রিকভাবে চালিত ডিভাইস; যাইহোক, তার যান্ত্রিক প্রিন্টারটি ২০০০ অবধি ডিজাইন করা হয়নি।

প্রথম বৈদ্যুতিন প্রিন্টারটি ছিল EP-101, জাপানী সংস্থা Epson আবিষ্কার করেছিলেন এবং ১৯৬৮ সালে প্রকাশিত হয়েছিল।

প্রথম বাণিজ্যিক মুদ্রকগুলি সাধারণত বৈদ্যুতিন টাইপরাইটার এবং টেলি টাইপ মেশিনগুলি থেকে প্রক্রিয়া ব্যবহার করে। উচ্চ গতির চাহিদা বিশেষত কম্পিউটার ব্যবহারের জন্য নতুন সিস্টেমের বিকাশের দিকে পরিচালিত করে।

১৯৮০-এর দশকে টাইপ রাইটারের মতো ডেইজি হুইল সিস্টেম ছিল, লাইন প্রিন্টারের মতোই আউটপুট ছিল তবে অনেক বেশি গতিতে এবং ডট ম্যাট্রিক্স সিস্টেম যা পাঠ্য এবং গ্রাফিকগুলিকে মিশ্রিত করতে পারে তবে তুলনামূলকভাবে নিম্ন মানের আউটপুট তৈরি করতে পারে।

প্লট্টরটি ব্লুপ্রিন্টের মতো উচ্চমানের লাইন আর্টের প্রয়োজনীয় লোকদের জন্য ব্যবহৃত হয়েছিল।

HP LaserJet ১৯৮৪ সালে প্রথম স্বল্পমূল্যের প্রিন্টার চালু হয়েছিল।

১৯৯০ এর মধ্যে, ফ্লায়ার এবং ব্রোশিয়ারের মতো সহজ মুদ্রণ কাজগুলি এখন ব্যক্তিগত কম্পিউটারে তৈরি করা হয়েছিল এবং তারপরে লেজার প্রিন্টারে মুদ্রিত হয়েছিল।

১৯৯০ দশক এবং ২০০০ এর দশকের গোড়ার দিকে ইন্টারনেট ইমেলের দ্রুত বৃদ্ধি দস্তাবেজ স্থানান্তর করার মাধ্যম হিসাবে মুদ্রণের প্রয়োজনীয়তাকে বহুলাংশে স্থানচ্যুত করে।

২০১০ সালের দিকে, 3D প্রিন্টিং আরও বেশি আগ্রহের একটি অঞ্চল হয়ে উঠেছে, 3D অবজেক্টগুলি মুদ্রণ করা সহজ করে তোলে।

প্রিন্টারের প্রকারভেদ

প্রিন্টারের ব্যবহার এবং প্রযুক্তির উপর নির্ভর করে এগুলি কয়েকটি শ্রেণিতে বিভক্ত করা যেতে পারে। তবে আমরা মূলত কম্পিউটার প্রিন্টারগুলিকে এই দুটি বিভাগে ভাগ করতে পারি।

  1. Impact Printers
  2. Non-Impact Printers
প্রিন্টারের প্রকারভেদ
প্রিন্টার কী? বাংলাতে প্রিন্টার কী সম্পর্কে সম্পূর্ণ তথ্য | About Printer in Bengali

#1. Impact Printers

কাগজগুলিতে চিঠিগুলি মুদ্রণ করতে, এই মুদ্রকগুলি কালি ভর্তি ফিতাটিতে আঘাত করেছিল, যখন সেই চিঠিগুলি কাগজে মুদ্রিত হয়। তারা ঠিক তাদের সাথে টাইপ রাইটারের মতো কাজ করে। আমরা যেভাবে টাইপ করি। এই মুদ্রকগুলি একইভাবে মুদ্রণ করে।

এগুলি সাধারণ মুদ্রকগুলির চেয়ে বেশি শব্দ উত্পাদন করে এবং তাদের বিশেষ বৈশিষ্ট্যগুলির কারণে এগুলিতে এমন ব্যবসায়গুলিতে বেশি ব্যবহৃত হয় যেখানে বহু অংশের মুদ্রণ ঘটে place ইমপ্যাক্ট প্রিন্টারের বৈশিষ্ট্য

  1. এটি প্রচুর শব্দ করে।
  2. তাদের মুদ্রণের ব্যয় কম।
  3. বাল্ক মুদ্রণের জন্য সুবিধা।

#2. Non-Impact Printer

এই প্রিন্টারটি মুদ্রণের জন্য পটিগুলিতে চিঠিগুলি আঘাত করে না। তাই একে Non-Impact Printer বলা হয়। এটির মুদ্রণের গুণমান খুব পরিষ্কার এবং এটি শান্তভাবে কাজ করে।

এই মুদ্রকগুলির মাধ্যমে আপনি স্বাচ্ছন্দ্যে গ্রাফিক্স মুদ্রণ করতে পারেন। ইমপ্যাক্ট প্রিন্টারের তুলনায় এগুলির দাম কিছুটা বেশি। তবে তাদের ফলাফল আরও ভাল।

বিভিন্ন ধরনের প্রিন্টারের প্রকারভেদ

#1. Dot Matrix Printer (DMP) :

ডট-ম্যাট্রিক্স প্রিন্টারে একটি মুদ্রণ প্রধান পৃষ্ঠায় সরানো হয়। অক্ষর বা গ্রাফিক্স পিনের একটি গ্রুপ ব্যবহার করে তৈরি করা হয়। এই পিনগুলি একটি বিন্দু গঠনের জন্য কাগজের উপর একটি কালি ফিতা টিপুন।

প্রতিটি চরিত্র বা চিত্র একটি বিন্দু দিয়ে তৈরি হয়। এই মুদ্রকগুলি সাধারণত সস্তা এবং টেকসই হয়, তাই এগুলি এখনও অনেক ব্যবসায় দ্বারা চালান প্রিন্টার হিসাবে ব্যবহৃত হয়।

মুদ্রণের সময় এগুলি আস্তে আস্তে আওয়াজ দেয় এবং আউটপুট গুণমান অন্য সমস্ত ধরণের তুলনায় সর্বনিম্ন।

সাধারণত মুদ্রণের মানের উপর নির্ভর করে প্রতি সেকেন্ডে ৫০ থেকে ৫০০ অক্ষরের গতি দিয়ে মুদ্রণ করা হয়। মুদ্রণের গুণমান নির্ভরযোগ্য ব্যবহৃত পিনের সংখ্যার উপর নির্ভর করে (৯ থেকে ২৪ পর্যন্ত)। ২৪ পিন ডট-ম্যাট্রিক্স প্রিন্টারটি ৯ পিন ডট-ম্যাট্রিক্স প্রিন্টারের চেয়ে আরও ভাল মানের এবং পরিষ্কার চরিত্রের ফলস্বরূপ আরও বিন্দু উৎপাদন করে।

সুবিধাঃ
  • ডট ম্যাট্রিক্স প্রিন্টারগুলি আসলে কম ব্যয়বহুল। যেহেতু এগুলি এত সস্তা, তারা কেনা এবং ব্যবহার করা সহজ।
  • ডট ম্যাট্রিক্স প্রিন্টার রক্ষণাবেক্ষণের খরচও কম।
  • ডট ম্যাট্রিক্স প্রিন্টারের মুদ্রণের ব্যয়ও কম।
অসুবিধাঃ
  • ডট ম্যাট্রিক্স প্রিন্টারের মুদ্রণের মান খুব কম।
  • ডট ম্যাট্রিক্স প্রিন্টারগুলি মুদ্রণের সময় প্রচুর শব্দ করে।
  • কাগজ জ্যাম পরিচালনা খুব কঠিন।
  • অন্যান্য কালি জেট প্রিন্টার এবং লেজার প্রিন্টারগুলির তুলনায় ডট ম্যাট্রিক্স প্রিন্টারের গতি কম থাকে।
  • পিনটি বাঁকের কারণে মুদ্রণ মাথাটি ক্ষতিগ্রস্থ হতে পারে।

#2. Daisy Wheel Printer 

ডেইজি হুইল প্রিন্টারগুলি কেবল অক্ষর এবং চিহ্নগুলি মুদ্রণ করে এবং গ্রাফিকগুলি মুদ্রণ করতে পারে না। এগুলি সাধারণত প্রতি সেকেন্ডে প্রায় ১০ থেকে ৭৫ টি অক্ষরের মুদ্রণের গতিতে স্লো হয়। ১৯৮০ এর মধ্যে, ডেইজি হুইল প্রিন্টারগুলি মানসম্পন্ন মুদ্রণের জন্য প্রভাবশালী প্রিন্টার ছিল তবে লেজার এবং ইঙ্কজেট প্রিন্টারের দাম হ্রাস পেয়ে ডট ম্যাট্রিক্স প্রিন্টারের মান উন্নত হয়েছিল, ফলে ডেইজি হুইল প্রিন্টারগুলি এখন অপ্রচলিত হয়ে পড়ে।

একটি ডেইজি হুইল প্রিন্টারের কাজ টাইপরাইটারের সাথে খুব মিল। একটি বৃত্তাকার মুদ্রণ উপাদান (নীচের চিত্রে ডেইজি হুইল হিসাবে পরিচিত) হ’ল এই মুদ্রকগুলির হৃদয় যা বৃত্তের পরিধিগুলির প্রতিটি শাখায় সমস্ত পাঠ্য, সংখ্যাযুক্ত অক্ষর এবং সাধারণ ছাঁচ রয়েছে। মুদ্রণ উপাদানটি সার্ভো মোটরের সাহায্যে দ্রুত ঘোরায় এবং মুদ্রণ হাতুড়িটি কাগজে অক্ষরগুলিকে আঘাত করে।

সুবিধাঃ
  • কম প্রাথমিক ইউনিট ব্যয়
  • কম চলমান ব্যয়
  • কম রক্ষণাবেক্ষণ ব্যয়
  • গরম এবং ধূলিকালীন পরিস্থিতিতে পারফর্ম করতে সক্ষম।
অসুবিধাঃ
  • নিম্ন রেজোলিউশন আউটপুট
  • গোলমাল।
  • ফিতা প্রায়শই প্রতিস্থাপন করতে হয়।

#3. Line Printer

এটি ডেইজি হুইল প্রিন্টারের মতো। তবে এই মুদ্রকগুলি একবারে একটি সম্পূর্ণ লাইনে মুদ্রণ করতে পারে। এটি মুদ্রিত হওয়ার জন্য লাইনের তথ্য সঞ্চয় করতে বাফারমারিকে ব্যবহার করে। এই লাইনগুলি তখন প্রতি মিনিটে ৫০০ থেকে ৩০০০ লাইন হারে কাগজে ছাপা হয়। তারা মুদ্রণের সময় প্রচুর শব্দ করে।

লাইন প্রিন্টারগুলি এখনও ডেটা সেন্টার এবং শিল্প পরিবেশে বহুল ব্যবহৃত হয় এবং খুব দ্রুত বহু অংশের ফর্মগুলি মুদ্রণ করতে পারে।

উচ্চ গতির লাইন প্রিন্টাররা প্রতি মিনিটে ১০০০-২০০০ লাইন মুদ্রণ করে এবং তাই বিপুল সংখ্যক ঠিকানা লেবেল, বেতনভিত্তিক চেক, বিবৃতি বা বিলগুলি মুদ্রণের জন্য কার্যকর।

সুবিধাঃ
  • লাইন প্রিন্টারগুলি খুব দ্রুত বহু অংশের ফর্মগুলি মুদ্রণ করতে পারে।
  • লাইন প্রিন্টারগুলি শব্দের মাত্রা হ্রাস করতে সাধারণত একটি মন্ত্রিসভায় আবদ্ধ থাকে।
অসুবিধাঃ
  • স্ট্যান্ডার্ড লাইন প্রিন্টারগুলি কেবল পিন ফিড পেপার ব্যবহার করতে পারে এবং তারা কেবল কালো কালি দিয়ে মুদ্রণ করতে পারে।

#4. Laser Printer :

লেজার প্রিন্টার একটি ফটোকপি মেশিনের মতো কাজ করে। লেজার প্রিন্টার একটি আয়নাতে লেজার রশ্মির সাহায্যে কাগজে একটি চিত্র তৈরি করে যা ড্রামের উপরে বিম বাউন্স করে। ড্রামটির একটি বিশেষ আবরণ রয়েছে যার সাথে টোনার (কালি গুঁড়ো) সংযুক্ত করা হয়।

একটি ছোট বিন্দুর প্যাটার্ন ব্যবহার করে, একটি লেজার রশ্মি কম্পিউটার থেকে তথ্যকে ইতিবাচক চার্জ করা ড্রামে নিরপেক্ষ করার জন্য প্রেরণ করে। টোনার ড্রামের সমস্ত অঞ্চল থেকে পৃথক হয় যা নিরপেক্ষ হয়ে যায়।

ড্রামের মাধ্যমে কাগজটি ঘুরানোর সাথে সাথে টোনারটি পৃষ্ঠায় অক্ষর বা অন্যান্য গ্রাফিক্স মুদ্রণের জন্য কাগজে স্থানান্তরিত করে।

About Printer in Bengali

লেজার প্রিন্টারে বাফার ব্যবহার করা হয় যা একবারে পুরো পৃষ্ঠা সঞ্চয় করে। একটি সম্পূর্ণ পৃষ্ঠা লোড করা হয়, এটি মুদ্রিত করা হয়।

লেজার প্রিন্টারের উচ্চ গতি রয়েছে এবং তারা খুব শব্দ না করে নিঃশব্দে মুদ্রণ করে। অনেক হোম-ইউজ লেজার প্রিন্টারগুলি প্রতি মিনিটে আটটি পৃষ্ঠা মুদ্রণ করতে পারে তবে দ্রুত প্রিন্টারে প্রতি মিনিটে প্রায় ২১,০০০ লাইন বা প্রতি পৃষ্ঠায় ৪৮ টি লাইন থাকে তবে প্রতি মিনিটে ৪৩৭ পৃষ্ঠা মুদ্রণ করতে পারে।

সুবিধাঃ
  • ইঙ্কজেট প্রিন্টার থেকে কার্যকর কার্যকর।
  • উৎপাদনশীলতা বৃদ্ধি।
  • উচ্চ মুদ্রণের গতি।
  • উচ্চতর কাগজের ক্ষমতা।
  • কাগজের ট্রে, ফিনিশার ইত্যাদির সাহায্যে প্রায়শই প্রসারিত
অসুবিধাঃ
  • কম ওয়ার্ম-আপ সময় প্রয়োজন হতে পারে।
  • উচ্চ ভোল্টেজ প্রয়োজন।

#5. Inkjet Printer

ইঙ্কজেট প্রিন্টারগুলি হোম এবং ছোট আকারের অফিসগুলির জন্য সর্বাধিক জনপ্রিয় প্রিন্টার কারণ তাদের যুক্তিসঙ্গত ব্যয় এবং প্রিন্টিংয়ের ভাল মানের রয়েছে।

কালি-জেট প্রিন্টারগুলি একটি বৈদ্যুতিক ফিল্মের মাধ্যমে ছোট নোজলগুলি দিয়ে কালি স্প্রে করে, যা চরিত্রযুক্ত কালি কণাকে চরিত্র হিসাবে গ্রহণ করে। তাদের গতি সাধারণত ২৫০ সেকেন্ডে অক্ষর। কালি কাগজে শোষিত হয় এবং সাথে সাথে শুকিয়ে যায়। বিভিন্ন রঙের কালিও ব্যবহার করা যেতে পারে।

মুদ্রণ শিরোনামে এক বা একাধিক অগ্রভাগ কালি ড্রপের অবিচ্ছিন্ন প্রবাহ নির্গত করে। কপির ফোঁটাগুলি অগ্রভাগ থেকে মুক্তি পাওয়ার পরে বৈদ্যুতিকভাবে চার্জ করা হয়। এই ফোঁটাগুলি কাগজটিতে বৈদ্যুতিকভাবে চার্জযুক্ত ডিফল্টিং প্লেটগুলি পরিচালিত হয়।

প্লেটটি একটি ধনাত্মক চার্জ (উপরের প্লেট) এবং অন্যটি নেতিবাচক চার্জ (উপরের প্লেট)।

একটি ইঙ্কজেট প্রিন্টার 300 DPI-র বেশি রেজোলিউশন সহ মুদ্রণ করতে পারে। কিছু ভাল মানের ইঙ্কজেট প্রিন্টারে 600 DPI-তে সম্পূর্ণ রঙের অনুলিপি তৈরি করতে সক্ষম।

সুবিধাঃ
  • পরিবেশগত ভাবে নিরাপদ
  • কম শব্দ উৎপন্ন করে
  • অ-বিষাক্ত উদ্ভিজ্জ তেল দিয়ে তৈরি
  • কমপ্যাক্ট ডিজাইন
অসুবিধাঃ
  • উষ্ণ সময় প্রয়োজন।
  • প্রিন্ট স্তরিত করা যাবে না।

#6. Drum Printer

ড্রাম প্রিন্টারে একটি শক্ত, নলাকার ড্রাম থাকে যা এর পৃষ্ঠের ব্যান্ডে উত্থিত একটি অক্ষর সহ with ড্রামে মুদ্রণের অবস্থানের সংখ্যা পৃষ্ঠাতে উপলব্ধ সংখ্যার সমান। এই সংখ্যাটি 80 থেকে 132 মুদ্রণ অবস্থানের মধ্যে রয়েছে।

ড্রামটি দ্রুত গতিতে আবর্তিত হয়। প্রতিটি সম্ভাব্য মুদ্রণ অবস্থানের জন্য কাগজের পিছনে একটি মুদ্রণ হাতুড়ি রয়েছে। এই হাতুড়িগুলি ড্রামের উপযুক্ত চরিত্রের সাথে কালি ফিতা দিয়ে কাগজে স্ট্রাইক করে। প্রতিটি লাইন মুদ্রণের জন্য ড্রামের একটি লাইন প্রয়োজন। এর অর্থ হল যে সমস্ত অক্ষর একই সাথে একটি লাইন মুদ্রণ নয়, তবে পুরো লাইনটি মুদ্রণ করতে যে সময় লাগে তা তাদের লাইন প্রিন্টার বলার পক্ষে যথেষ্ট দ্রুত হয়।

লাইন প্রিন্টারগুলির সাধারণ গতি প্রতি মিনিটে 300 থেকে 2000 লাইন পর্যন্ত হতে পারে।

#7. Chain Printers

একটি চেইন প্রিন্টার দুটি পালি প্রায় মোড়ানো একটি মুদ্রণ অক্ষর সিরিজ ব্যবহার করে। ড্রাম প্রিন্টারের মতো, প্রতিটি মুদ্রণ পজিশনের জন্য একটি হাতুড়ি রয়েছে। পৃষ্ঠার পছন্দসই মুদ্রণের অবস্থানটিতে সঠিক চরিত্রটি উপস্থিত হলে প্রিন্টারের অভ্যন্তরে অবস্থিত সার্কিটরি সনাক্ত করে। হাতুড়িটি পরে পৃষ্ঠায় আঘাত করে, একটি ফিতা দিয়ে কাগজটি টিপায় এবং অক্ষরগুলি পছন্দসই মুদ্রণ অবস্থানে মুদ্রিত হয়।

সমস্ত প্রয়োজনীয় মুদ্রণ অবস্থানগুলি লাইনে পৌঁছানো অবধি চেইনটি ঘোরে। পৃষ্ঠাটি পরের লাইনে মুদ্রণ করতে এগিয়ে যায়। চেইন প্রিন্টারের গতি প্রতি মিনিটে ৪০০ থেকে ২৫০০ অক্ষর পর্যন্ত হয়।

#8. Thermal Printer 

এই প্রিন্টারগুলি সাধারণত ব্যবসা বা দোকানে ব্যবহৃত হয়। ঐতিহ্যগতভাবে, এটি বিশেষ ধরণের হিট সংবেদনশীল কাগজ ব্যবহার করে। তাপ উত্পন্ন হয় যা তাপ সংবেদনশীল কাগজ নিয়ে প্রতিক্রিয়া দেখায় এবং তাপীয় মুদ্রণ শিরোনামের সাহায্যে চিত্রটি শীটে স্থানান্তর করে। আরও নতুন মেশিনে, একটি মোমযুক্ত উপাদান সহ একটি ফিতা প্রিন্টার কার্টিজ সংরক্ষণ করা হয়।

হিটটি মোমির উপাদানগুলিকে গলিয়ে দেয় এবং প্রিন্টগুলি কাগজে পাওয়া যায়। এগুলি সাধারণত খুব ব্যয়বহুল হয় না এবং এগুলি ব্যবহার করা সহজ।

#9. LCD and LED Printer 

এই প্রিন্টারগুলি লেজার প্রিন্টারের মতো একইভাবে কাজ করে। তবে তারা মুদ্রণের জন্য তরল স্ফটিক বা হালকা নির্গমনকারী ডায়োড ব্যবহার করে। তারা জেরোগ্রাফিক মুদ্রণ প্রক্রিয়া ব্যবহার করে। কখনও কখনও এগুলি লেজার প্রিন্টারগুলির মতো একই বিভাগে রাখা হয়। তবে তারা ফটোরেসেপ্টারে ইলেক্ট্রোস্ট্যাটিক চিত্র স্থানান্তর করতে লেজার প্রিন্টারের মতো লেজার বিম ব্যবহার করেন না।

#10. Multifunctional Printers / All in one Printer

এটি প্রিন্টারের শেষ তবে খুব গুরুত্বপূর্ণ মুদ্রক, যা All in one Printer প্রিন্টার হিসাবেও পরিচিত। আপনি এই প্রিন্টারটিকে উপ-বিভাগ হিসাবে শ্রেণিবদ্ধ করতে পারেন। ইঙ্কজেট এবং লেজার উভয় প্রিন্টারই বহুবিধ কাজ করতে পারে। তবে সম্প্রতি এই মুদ্রকগুলির উচ্চ চাহিদা থাকায় তারা একটি আলাদা বিভাগে পড়ে।

মাল্টিফ্যাঙ্কশনাল প্রিন্টারগুলি যখন প্রথম বাজারে আসে তখন সেগুলি ব্যয়বহুল ছিল। তবে সম্প্রতি, আপনি এগুলি ১০০০০ টাকায় কিনতে পারেন, এটি খুব ভাল। অবশ্যই, সস্তা মডেলগুলি ইঙ্কজেট প্রিন্টার।

একাধিক লেজারগুলি তাদের জন্য ডিজাইন করা হয়েছে যাদের প্রিন্টারের চেয়ে বেশি প্রয়োজন। তারা অফিসে দুটি ডিভাইসের জায়গায় একটি একক ডিভাইস দিয়ে মুদ্রণ, স্ক্যান এবং ফ্যাক্স করতে পারে। যেহেতু তারা আরও কাজ সম্পাদন করে, তাদের আকারগুলি আরও বড়।

#11. Plotters

এই প্রিন্টারগুলি অঙ্কনের বৃহত উৎপাদনে দক্ষতার জন্য পরিচিত। এগুলি মূলত ইঞ্জিনিয়ারিং অঙ্কন বা আর্কিটেকচারাল ব্লুপ্রিন্টগুলির জন্য ব্যবহৃত হয়।

প্রিন্টার কি? প্রিন্টারের ইতিহাস
প্রিন্টার কী? বাংলাতে প্রিন্টার কী সম্পর্কে সম্পূর্ণ তথ্য

তবে এটি মুদ্রকগুলির একটি পৃথক বিভাগেও স্থাপন করা যেতে পারে, তবুও এটি বেশিরভাগ ক্ষেত্রে প্রিন্টার হিসাবে সংজ্ঞায়িত করা হয়। অন্যান্য মুদ্রকগুলির তুলনায় মূল পার্থক্য হ’ল এটি একটি কলম ব্যবহার করে লাইন আঁকছে। এই বিভিন্ন লাইনগুলির সংমিশ্রণগুলি কিছু মুদ্রকের কাছাকাছি স্থান বিন্দুগুলির উৎপাদন থেকে পৃথক। এই ষড়যন্ত্রকারীরাও বহু রঙিন।

উপসংহার

এই পোস্টে, আমরা আপনাকে  প্রিন্টার কী? বাংলাতে প্রিন্টার কী সম্পর্কে সম্পূর্ণ তথ্য | About Printer in Bengali ” -এর সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করছি এই পোস্টটি আপনাদের ভালো লাগবে, আর ভালো লাগলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং আপনার যদি এই পোস্ট সম্পর্কিত কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের কমেণ্ট বক্সের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমি যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

আরও পড়ুনঃ

» কম্পিউটার প্রজন্মের ইতিহাস | Generation of Computer in Bengali

» জয়স্টিক কী? জয়স্টিকের ব্যবহার | What is Joystick in Bengali

» সোশ্যাল মিডিয়া কী এবং এর সুবিধাগুলি এবং অসুবিধাগুলি কী কী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here