খবর

রেজিস্ট্রেশন শুরু করোনা ভ্যাকসিনের, ১৮+ হলেই পাবেন COVID-19 Vaccine, কখন ও কীভাবে আবেদন করবেন জেনে নিন?

কলকাতাঃ দেশে করোনার মহামারী অব্যাহত রেখে যাওয়ার ভয়াবহতার মাঝে সরকার আজ থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে, ১৮ বছরের বেশি বয়সীদের জন্য করোনার ভ্যাকসিন দেওয়ার জড়তা পরিষ্কার করে ২৮ শে মে এপ্রিল অর্থাৎ আজ বিকেল চারটে থেকে সারা দেশে কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন শুরু হচ্ছে।

ভ্যাকসিন দেওয়ার জন্য নির্ধারিত তৃতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে অবশ্যই গ্রহীতার নাম, মোবাইল নম্বর, পরিচয় পত্র (আঁধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি)  নথিভুক্ত করতে হবে অ্যাপের মাধ্যমে।

আপনি ও আপনার পরিবারে যদি ১৮+ বয়স হয়ে থাকে তাহলে কোভিড -১৯ (COVID-19) ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এজন্য আপনাকে কিছু পদক্ষেপ অনুসরণ করতে হবে, তাহলে চলুন সেগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক-

করোনার এই টিকা রেজিস্ট্রেশন ছাড়া কাউকে দেওয়া হবে না, বয়স যোগ্যতার সাথে কিছু মান পরিবর্তন করা হয়েছে, এবং কোভিন প্ল্যাটফর্মটি যখন সবার জন্য টিকা শুরু হয় তখন বিশাল চাহিদার সাথে সামঞ্জস্য রেখে কাজ করতে হচ্ছে।

কোভিন পোর্টাল https://selfregifications.cowin.gov.in/ বা আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনি করোনার ভ্যাকসিনের জন্য নিজেকে নিবন্ধন করতে হবে।

আপনাকে এই সমস্ত প্রক্রিয়াটি করতে হবে তবেই আপনি করোনার ভ্যাকসিন পাবেন-

Step 1 : ভ্যাকসিন নেওয়ার জন্য আপনাকে এই লিঙ্কে গিয়ে https://selfregifications.cowin.gov.in রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে।কিভাবে কি করবেন তার জন্য নিচের Step গুলি ফলো করুন।

Step 2 : তারপরে আপনাকে আপনার ১০ টি সংখ্যার মোবাইল নম্বরটি প্রবেশ করতে হবে এবং OTP পেতে Get OTP ক্লিক করতে হবে।

Step 3 : আপনার মোবাইল নম্বরে OTP মেসেজ আসবে এবং সেটি দেখে ওখানে জমা বসান।

Step 4 : আপনি OTP submit দেওয়ার সাথে সাথে একটি নতুন পেজ খুলবে, এখানে আপনাকে আপনার বিস্তারিত তথ্য পূরণ করতে হবে।

Step 5 : পরিচয়পত্র শনাক্তকরণের জন্য আধার কার্ড ছাড়াও ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট, পেনশন পাসবুক এবং ভোটারআইডির বিকল্প দেখতে পাবেন।

Step 6 : এই বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন এবং সেখানে আইডির নম্বরটি লিখুন।

Step 7 : তারপরে আপনাকে আপনার নাম, লিঙ্গ এবং জন্ম তারিখ পূরণ করতে হবে

Step 8 : এর পরে, নিকটতম কোভিড ভ্যাকসিনেশন কেন্দ্রটি বেছে নেওয়ার Option আসবে। সেখান থেকে কেন্দ্রটি নির্বাচন করার পরে, আপনি আপনার সুবিধা অনুযায়ী Slot গুলির মধ্যে একটা বেছে নিতে পারেন। তারপরে নম্বরটি নিয়ে আপনার বাছাই করা সময় অনুযায়ী ভ্যাকসিনটি নিতে যান।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button